নতুন আতঙ্ক ‘সিরিঞ্জ বোমা’

দেখতে অনেকটা কৌটার আকৃতির। এর মধ্যে রয়েছে ইনজেকশনের সিরিঞ্জ। তবে সেটি কোনো সাধারণ কৌটা বা সিরিঞ্জ নয়। ভয়ঙ্কর তরতাজা বোমা। ছোট্ট আকৃতির এই বোমা সাধারণ বোমার মতোই বিধ্বংসী।

নতুন এ বোমা নিয়ে বেশ আতঙ্ক সৃষ্টি হয়েছে। কীভাবে, কোন প্রযুক্তি ব্যবহার করে, কোথায় এই এই বোমা তৈরি করা হচ্ছে তার কোনো হদিস পায়নি গোয়েন্দারা।

ভারতের হাওড়ার সাকরাইল থানায় সম্প্রতি এ বোমার সন্ধান পাওয়া গেছে। বিভিন্ন জায়গা থেকে আটক হওয়া বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে ওই বোমা পাওয়া যায়।

ওই এলাকায় একটি সংঘর্ষের স্থল থেকে গত বছর বিপুল পরিমাণ বোমা উদ্ধার করেছিল পুলিশ। সেই বোমার মধ্যেই সিরিঞ্জ বোমা ছিল বলে সন্দেহ পুলিশের।

সাকরাইলের মানিকপাড়ায় সোমবার বোমা নিষ্ক্রিয় করছিলেন পুলিশের বিশেষ টিম। তখন ওই টিমের সদস্য সিরিঞ্জ বোমা দেখতে পায় তারা। বিষয়টি তাদের কাছেও একেবারেই নতুন বলে জানিয়েছে পুলিশ।

নতুন এই বোমা নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসনের ‘বোমা ডাটা সেন্টার’র বিশেষজ্ঞরা। তাদের অনুমান, এর পিছনে কোনও সংগঠিত অপরাধচক্র থাকতে পারে। ভিন্ন রাজ্যে বা দেশের বাইরে কারা এমন বোমা ব্যবহার করেছে বা করছে, তাও খতিয়ে দেখা হচ্ছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

print

LEAVE A REPLY