আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি: জার্মানির ফ্রাংকফুর্টে মঙ্গলবার শুরু হওয়া চার দিনব্যাপী আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলা চলছে। এ বছর ৬৫ দেশের তিন হাজারের অধিক কোম্পানি এ মেলায় অংশগ্রহণ করে তাদের পণ্য প্রদর্শন করছে। বাংলাদেশের উৎপাদিত হোম টেক্সটাইল পণ্যকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে দেশ থেকে ২২টি কোম্পানি অংশগ্রহণ করেছে। মেলা কর্তৃপক্ষ জানিয়েছে, চার দিনব্যাপী অন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলায় প্রায় ১৪০টি দেশের ব্যবসায়িক প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন এবং তাদের চুক্তি সম্পন্ন করছেন।

পণ্য বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা বিশ্বের অন্যতম বৃহৎ মেলা বলে জানান মেলার প্রধান নির্বাহী ডেটলফ ব্রাউন। বাংলাদেশ থেকে আগত ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বিভিন্ন দেশের ক্রেতাদের সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পণ্যের যোগসূত্র স্থাপন করতে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়াও বিভিন্ন দেশের পণ্যের মান এবং দামের সঙ্গে বাংলাদেশি পণ্যের তুলনা করার জন্যও বিশ্বের অন্যতম বৃহৎ এই হোম টেক্সটাইল মেলায় অংশগ্রহণ করেছেন তারা।

বাংলাদেশ টেরি তাওয়াল অ্যান্ড লিনেন মেন্যুফেকচারার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশানের চেয়ারম্যান শাহাদাত হোসেন সোহেল জানান, আন্তর্জাতিক এই মেলায় অংশগ্রহণের মাধ্যমে বিশ্ব বাজারে বাংলাদেশের হোম টেক্সটাইল শিল্পের ব্যাপক পরিচিতি ফুটে উঠেছে। যে উদ্দেশ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করেছেন তা সফল হয়েছে এবং হোম টেক্সটাইল মেলা থেকে যথেষ্ট সাড়া পেয়েছেন বলে জানান জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেডের ডিপুটি ম্যানেজিং ডিরেক্টর আব্দুল্লাহ মোহাম্মদ জুবায়ের।

বাংলাদেশি ব্যবসায়ী প্রতিনিধিরা হোম টেক্সটাইল খাতে বাংলাদেশ সরকারের আরো সহযোগিতা কামনা করেন। সরকারের সহযোগিতা পেলে বাংলাদেশের হোম টেক্সটাইল শিল্পও গার্মেন্ট শিল্পের মতো বিশ্বে নেতৃত্ব দেবে এমনটাই আশা করেন মেলায় আগত বাংলাদেশি ব্যবসায়ীরা।

print

LEAVE A REPLY